বা ঙা ল না মা

বাঙালনামা – কী ও কেন ?

Posted by bangalnama on September 30, 2008


কোন এক কালে জনৈক মনীষী বলেছিলেন, বাঙালী আত্মবিস্মৃত জাতি। প্রসঙ্গত উল্লেখ্য, ভদ্রলোক প্রতিভাবান ও সত্যদ্রষ্টা ছিলেন বটে, কিন্তু সেই সঙ্গে ঘটিও ছিলেন। স্বভাবত, এই ঘটিসুলভ সিনিক উক্তিটির যাথার্থ্য পুরো বাংলাদেশ জুড়ে প্রতিফলিত হয়নি। অন্ততঃ পদ্মার পূর্বদিকে যে হয়নি, সে কথা হলফ করে বলা যায়।

তবে হ্যাঁ, এই ২০০৮ খ্রিষ্টাব্দে বসে বাঙাল বা ঘটি শব্দগুলি কে একটু ঝেড়েপুঁছে নিলে বোধহয় ভালো হয়। ১৯৪৭ থেকে ১৯৭১ এক বিশাল জনসমষ্টির এক্সোডাস হয়েছে কাঁটাতারের বেড়ার এপারে, কিন্তু তার আগে ও পরেও নিজভূম ছেড়ে বাঙালরা ছড়িয়ে পড়েছে গোলকের বিভিন্নপ্রান্তে। আর সর্বত্রই তাদের বাঙাল নাম সার্থক হয়ে উঠেছে তাদের অস্তিত্বের প্রাবল্যেই। অন্যদিকে নোবেল-তলার যাত্রী হিসাবে রবীন্দ্রনাথ, অমর্ত্য বা মহম্মদ ইউনুসের ঠিকুজি-কোষ্ঠী ঘেঁটে তাঁরা ভারতীয় না বাংলাদেশী প্রমাণ করতে কেউ মেতে ওঠেন না কৃতী বাঙালী সবসময়ই বাঙালী (রাদার, বাঙাল-ই !!😉)

মোদ্দা কথা হল, পূর্ববঙ্গের সঙ্গে কারুর মনের বা বংশের বা ভাষার (বা স্রেফ পেটপুজোর বা বীরপুজোর) টান থাকলেই সে মদীয় ডেফিনিশনে স-বাঙাল, তা সে তার অতিবৃদ্ধপ্রপিতামহ সাবর্ণ চৌধুরিদের খাস গোমস্তা হলেও। বলতে গেলে, গত কয়েকশ বছরে বঙ্গদেশের এপ্রান্ত থেকে ওপ্রান্ত এত মেলামেশা হয়েছে, (দেশভাগের পরেও, তবে সেটা ক্যাটালাইজড রিয়্যাকশন সে যাক), যে আপাতত এই খিচুড়ির যে কোনো কোণায় হাতা ডোবালেই চালে-ডালে উনিশ-বিশের বেশি ফারাক দেখা মুশকিল। আঞ্চলিক নিজস্বতার কথা বাদ দিলাম, ওটা তো নুন-মশলা ওটা না থাকলে খিচুড়ি-জন্মই বৃথা!

তা এইসব নানারকম হাবিজাবি ভেবেচিন্তে দেখা গেল যে কৃতী বাঙালীদের একটা কাল-রেখা করতে গেলে বহু বহু পুরবীয়াদের মুখ সমান দাবীতে উঁকিঝুঁকি দিচ্ছেন। চন্দ্রবিন্দুর ভাষায় বলতে গেলে, সেই ভৌগোলিক ঠিক করার বাসনা নিয়েই বর্তমান ব্লগের জন্ম। প্রাদেশিকতাকে উস্কাতে নয়, বরং সঙ্কীর্ণমনা কর্কট(ও মর্কট)-দের টস্কাতেই এর গোড়াপত্তন। পূর্ব-পশ্চিম দুদিক থেকেই লোকজন আগ্রহ নিয়ে এগিয়ে এসেছেন – সেই সময়ের প্রথম আলো থেকে বর্তমানের ফ্যাতাড়ুপনা, সবকিছু নথিবদ্ধ করতে। এমন কি যাদেরকে হয়তো আমরা কখনো দেখি নাই ফিরে, তাদের কথা বলার জন্যেও কেউ না কেউ আছেন। কিন্তু কথা হল, কোথায় পাব তারে?

কেন, এখানে! আন্তর্জালের এই ছোট্ট কোণায়। বাঙালনামায়।🙂

এমন একখান চমকার শুধু বাঙাল-ই-রাই নামায়!😀


টীম বাঙালনামা

If you are unable to read this article in bengali font, see the PDF format below :

(PDF version)

3 Responses to “বাঙালনামা – কী ও কেন ?”

  1. Devalina Sen said

    Chomotkar hoyechhe introduction ta.

  2. riten said

    byapok intro hoyechhe!!

  3. Amiya said

    Well written. I admire the spirit and the tenacity of ‘Bangals’. If only we could learn these from them! Possibly, Bangals have been more creative (both in literature and science) than ‘Bengalis’ (Ghoti). It is sad that they were forced to leave their homeland. Such an action of ‘rusticating’ her own citizen by any country should be dealt with severely.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

 
%d bloggers like this: