বা ঙা ল না মা

বাঙালনামা ঃ তৃতীয় সংখ্যা

Posted by bangalnama on October 25, 2009


।। একটি বিশেষ বিজ্ঞপ্তি ।।Ye_Hai_Bombay_Meri_Jaan_Cover

কৈফিয়ৎ:
বারোমাসের তেরো পার্বণ এবং আরো কয়েকটি উপরি পালা-পার্বণ সামলে উঠে তৃতীয় সংখ্যা প্রকাশে একটু দেরি হয়ে গ্যালো। তবে এবারের চর্বিত-চর্বণের সম্ভার দেখে পাঠককুলের রসনা তৃপ্ত হবেই – এ নিছক আমাদের আশা-টাশা নয় এক্কেরে প্রত্যাশা।


শুরুটা না হয় করি সেই আদি-অকৃত্রিম প্রশ্ন দিয়েই– বাঙাল কে বা কারা? তারা দু’পেয়ের মতন ঢাকা জিলায় বাণিজ্য-বসত করে, নাকি চাইর পাও লইয়া চট্টগ্রামের (মগ)ডালে ডালে বিচরণ করে? বিংশ শতাব্দীতে যাবতীয় বাঙালির আড্ডায়-আলোচনায়-তর্কে যে শব্দটি এত বেশি বার উঠে এসেছে তার কি আদৌ কোনও ঐতিহাসিক বা সাহিত্যিক ব্যুৎপত্তিগত মানে আছে, না সেটি নিছকই কিছু মানুষের ভৌগোলিক রোম্যান্টিসিজ়ম? এ প্রশ্নের প্রিসাইজ় উত্তর দেওয়ার দাবি আমরা করলাম না, বরং প্রশ্নগুলোকেই ঝালমুড়ির একটু মশলা দিয়ে ঝাঁকিয়ে পরিবেশন করা হলো। এর সঙ্গে রইলো পশ্চিমবঙ্গে এসে নতুন ক’রে ঘর বাঁধা কিছু মানুষের কথা, রইলো ওপার বাংলার মানুষের পার্টিশন-পরবর্তী জীবনধারার উপর লেখা ‘দয়াময়ীর কথা’ নিয়ে কিছু আলোচনা। পার্টিশন-দাঙ্গার ইতিহাস নিয়ে শুরু হলো ধারাবাহিক গল্প ‘যুগসন্ধির চতুরঙ্গ’। প্রবন্ধের অচলায়তন ছেড়ে গল্পের মুক্তমঞ্চে বাঙালনামা’র পা রাখা শুরু হলো এর সঙ্গেই। রাখা হলো একাত্তরের বুদ্ধিজীবী হত্যার বীভৎস দিনগুলির ইতিহাসও। রাখা থাকলো স্বাধীনতার কবি শামসুর রহমানের সঙ্গে একটি অন্যরকম সাক্ষাৎকারের গল্পও।


গত সংখ্যাতে প্রকাশিত ‘পূর্ববাংলার নমঃশূদ্র আন্দোলন’ লেখাটিতে উল্লেখিত মুকুন্দবিহারী মল্লিকের জীবন ও কাজ নিয়ে একটি ব্যক্তিগত আলেখ্য আঁকলেন তাঁর প্র-দৌহিত্র কিঞ্জল। ‘মেরি জান মুঝে জান না কহো’-র ভারতবিখ্যাত গায়িকার কথা রাখা হলো; গীতা দত্তের কালজয়ী গানগুলি মনে আসতে আসতে আরও একবার মনে করে নিন তাঁকে ঘিরে থাকা aura–টিকেও। পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়া বাঙালির বিভিন্ন প্রজন্মের গল্প যিনি লিখে চলেছেন, সেই লেখিকা ঝুম্পা লাহিড়ির সাহিত্যের উপর রইলো একটি লেখা। থাকলো যাবতীয় লেখা নিয়ে আলোচনায় যোগ দেওয়ার আমন্ত্রণও।


আর, বাঙালদের কাগজ অথচ খাওয়াদাওয়া নিয়া কথা রাখুম না তাই কি হয় মশয়! আমোদিনীর হঁেশেলের ধারাবাহিক কিস্তিতে থাকলো কাঐনের চালের অপূর্ব স্বাদ আর আমাদা দিয়ে সন্দেশের রেসিপি- মধুরেণ সমাপয়েৎ।

সূচীপত্র:

গল্প হলেও সত্যি
খলসেকোটার গল্প – সোমনাথ রায়
স্বপ্নপুরণের কথকতা – বৃষ্টি সইদ

জলসা-ঘর
ইয়ে হ্যায় বম্বে মেরি জান – ইন্দ্রনাথ মুখার্জী

প্রবন্ধ
বাঙাল: শব্দার্থের সন্ধানে – আকাশ ও সোহিনী
আমার ডায়েরির পাতা থেকে – বাসুদেব আচার্য্য


প্রচ্ছদ: অভীক্স
২৫শে অক্টোবর, ২০০৯

প্রবন্ধ
Reclaiming the Margins of Faded Scrolls – Kinjal Dasbiswas
An Interpreter for the Bengali Diaspora – Sourav Chatterjee

বই আলোচনা
দয়াময়ীর কথা – ইন্দ্রাণী দত্ত

ধারাবাহিক
আমোদিনীর হেঁশেল – দেবলীনা সেন
যুগসন্ধির চতুরঙ্গ – নীলাভ্র ব্যানার্জী

6 Responses to “বাঙালনামা ঃ তৃতীয় সংখ্যা”

  1. Arijit said

    bah, prochhod khub bhalo…….lekhar bishoy gulo khub interesting,ebar details e porte hobe 🙂

  2. liked the magazine a lot,very tastefully created.subscribing by email and also following parent site in wordpress. there is not enough indian bengali web content ,leave literary magazine, keep it alive!

  3. Mahasweta said

    প্রথম দর্শনে প্রচ্ছদ খুব ভালো লাগলো। সময় করে সব লেখাগুলি পড়বো।

  4. Nilabhra Banerjee said

    chhobita darun enkechhe , keno janina chhobita dekhlei ektu nostalgic hoye porchhi.

  5. Tarun said

    Really very Good .There is not enough indian bengali web content.
    keep it alive!

  6. subhankar said

    vishon valo upohar. Potrikar dirghayu kamona kori.

Leave a comment