বা ঙা ল না মা

বাঙালনামা ঃ দ্বিতীয় বর্ষ, দ্বিতীয় সংখ্যা

Posted by bangalnama on September 13, 2010



কৈফিয়ৎ

এই যে আমরা কথায় কথায়, কারণে অকারণে কলার তুলে বলে থাকি, ‘আ মরি বাংলা ভাষা’, আদতে পৃথিবী জুড়ে ২৩ কোটির মুখে মুখে ফেরা, তৃষ্ণার জল-মেটানো মহানদীটির প্রাণরসের যোগান দেয় যে অজস্র উপনদী আর ফিডার ক্যানাল, তার খবর কে রাখে! পুব ও পশ্চিম বাংলার জেলায়-জেলায় রয়েছে এই যোগানের উৎস। কথাটা মাথায় রেখে, ভবিষ্যতে ভাটিপুত্রদের নানান ব্লগ-বাখোয়াজির প্রতিশ্রুতি দিয়েই এই সংখ্যায় শুরু হল বাঙালনামার নতুন বিভাগ – পুববাংলার বাংলা উপভাষা। সিলেটি প্রসঙ্গে আলোচনা লিখতে বসে সঞ্জীব দেবলস্কর লিখেছেন, “মূল ভাষার সঙ্গে এ উপভাষার সম্পর্ক রাজা আর প্রজার সম্পর্ক নয়, সিলেটিতে বললে, জমিদার-রাইয়তের সম্পর্ক নয়, যদিও জমিদারি ব্যবস্থার মতো এখানেও রয়েছে খাজনা আদান প্রদানের প্রথা। রাইয়ত, অর্থাৎ প্রজা যেমন নিয়মিত খাজনা, সেটা নগদ পয়সাতেই হোক বা উৎপাদিত শস্যের বখরা, কিম্বা বেগার শ্রমদানের মাধ্যমেই হোক — তা দিয়ে জমিদারিকে টিঁকিয়ে রাখে, তেমনি উপভাষাও নিয়মিত শব্দ, পরিভাষার জোগান, পদ এবং পদান্তর, নিত্য নতুন প্রকাশ ভঙ্গি, প্রবাদ প্রবচন এসবের মাধ্যমে এই ভাষা-জমিদারিকে সমৃদ্ধ করে রাখে।” পাবনা জেলার কথ্য ভাষা নিয়ে লেখাটিতে আলোচনা-নমুনার উপরি পাবেন বিশুদ্ধ নস্টালজিয়া।

বাংলা ও বাঙালির সাম্প্রতিক ইতিহাসে সাতচল্লিশের মত সাল কমই এসেছে। সময়ের ধর্মে দগদগে ঘা মিটলেও the most unkindest cut এর স্মৃতি থেকে গেছে জাতির মনের গভীর গোপনে, ইতিহাস থেকে বর্তমানে। দেশভাগ-উদ্বাস্তুদের ব্যক্তিগত অভিজ্ঞতা, সংগ্রাম, পারিবারিক ইতিহাস সংকলিত করতে বাঙালনামা চিরঅঙ্গীকারবদ্ধ। এবারের ‘বাঙালের ডায়েরি’তে উঠে এসেছে এমনই তিনটি ধারাবাহিক লেখা। ‘বাঙালবৃত্তান্ত’ ও ‘সেই সময়ের গল্প’-র নতুন পর্বের পাশাপাশি শুরু হল শহর কলকাতায় রিফিউজি শৈশব-কৈশোরের স্মৃতিসমৃদ্ধ, ভুঁইফোঁড়দের সুলুকসন্ধান।

গতবারের তেভাগা সংখ্যায় আমরা পুরোনো পত্রপত্রিকায় বেরোনো কিছু প্রবন্ধাদি নিয়ে শুরু করেছিলাম তেভাগা আর্কাইভ। এবারে দিনাজপুর, রংপুর, মেদিনীপুর, নাচোলের কৃষক-সংগ্রামের আরো কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল এতে সংযোজিত হল। এছাড়া এই সংখ্যায় থাকল শচীনকর্তাকে নিয়ে জলসাঘর বিভাগের নতুন লেখা, সুকুমার সমাজপতির সাক্ষাৎকারটির শেষ অংশ, আমোদিনীর হঁেসেলের জিভে-জল-আনা চতুর্থ পর্ব।

***


সূচীপত্র

নিবন্ধ ঃ পূর্ববঙ্গের বাংলা উপভাষা
প্রসঙ্গ সিলেটি ভাষা – সঞ্জীব দেবলস্কর
পাবনা জেলার কথ্যভাষার কিছু নমুনা – সন্তোষ কুমার রায়

জলসা-ঘর
‘বর্ণে গন্ধে ছন্দে গীতিতে’ – ইন্দ্রনাথ মুখার্জী

সাক্ষাৎকার
আলাপচারিতায় সুকুমার সমাজপতি, শেষ পর্ব – অনির্বাণ দাশগুপ্ত

ধারাবাহিক
আমোদিনীর হঁেসেল, চতুর্থ পর্ব – দেবলীনা সেন


প্রচ্ছদ: মানালি রায় (ঝিঙ্কা)
১৩ই সেপ্টেম্বর, ২০১০

ধারাবাহিক ঃ বাঙালের ডায়েরি
বাঙালবৃত্তান্ত – রঞ্জন রায়
নবগঙ্গা থেকে আদিগঙ্গা, ভুঁইফোঁড়দের সুলুকসন্ধান – রবিদা
সেই সময়ের গল্প – সন্তোষ কুমার রায়

তেভাগা আর্কাইভ – সংযোজন
কৃষক সংগ্রামে এক অমর অধ্যায়, তেভাগার লড়াই – বিনয় চৌধুরী
অবিস্মরণীয় তেভাগা সংগ্রাম ও দিনাজপুর – সুশীল সেন
তেভাগা সংগ্রামের স্মৃতিকথা – মণি সিংহ (রংপুর)
মেদিনীপুরে তেভাগা সংগ্রাম – ভূপাল পান্ডা
তেভাগা নেত্রী কমরেড ইলা মিত্রের জবানবন্দী
তেভাগা আন্দোলন ও সলিল চৌধুরীর গান – সমীর কুমার গুপ্ত

One Response to “বাঙালনামা ঃ দ্বিতীয় বর্ষ, দ্বিতীয় সংখ্যা”

  1. brishti said

    বাহ,’বাঙ্গালনামা’ দেখতে দেখতে দুই বৎসর+ হয়ে গেলো :-0.
    এই সংখ্যা বের হয়েছে বেশ ক’দিন হল,ছুটির দিনে বেশ মন লাগিয়ে পড়বো বলে জমিয়ে রেখেছিলাম।খুব ভাল লাগছে পড়তে…সবাইকে অনেক অনেক ধন্যবাদ 🙂
    পুনঃ ঝিঙ্কার প্রচ্ছদ ভীষণ মন-কাড়া।ঝিঙ্কা,জিতে রহ,বিটিয়া !

Leave a comment